রাজ্যের সমস্ত জেলা শীঘ্রই জাতীয় মহাসড়কের সঙ্গে যুক্ত হবে

রাজ্যের সমস্ত জেলা শীঘ্রই জাতীয় মহাসড়কের সঙ্গে যুক্ত হবে

কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রী শ্রী নীতিন গড়করি আজ ভার্চ্যুয়াল পদ্ধতিতে তেলেঙ্গানায় ১৪টি জাতীয় মহাসড়ক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেছেন। এই প্রকল্পগুলির মধ্যে ১৩ হাজার ১৬৯ কোটি টাকা ব্যয়ে ৭৬৫.৬৬৩ কিলোমিটার দীর্ঘ জাতীয় মহাসড়ক প্রকল্প রয়েছে।

এই উপলক্ষে শ্রী গড়করি জানান, তেলেঙ্গানায় গত ৬ বছরে ১৭ হাজার ৬১৭ কোটি টাকার বিনিময়ে ১ হাজার ৯১৮ কিলোমিটার দীর্ঘ ৫৯টি সড়ক প্রকল্প রূপায়ণে অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে ১৫ হাজার ৬৮৯ কোটি টাকা বিনিময়ে ১ হাজার ৭৮২ কিলোমিটার দীর্ঘ সড়ক প্রকল্পের কাজ শুরু করতে অনুমতি দেওয়া হয়েছে। তিনি আরও জানান, রাজ্যের প্রায় ৩৩টি জেলার সঙ্গেই জাতীয় মহাসড়কের যোগাযোগ স্থাপিত হয়েছে। বাকি, ১টি জেলার সঙ্গে শীঘ্রই জাতীয় মহাসড়কের সংযোগ স্থাপিত হবে। শ্রী গড়করি আরও বলেন, রাজ্যে গত ৬ বছরে জাতীয় মহাসড়ক প্রকল্পের কাজে অভাবনীয় অগ্রগতি হয়েছে। শতাংশের নিরিখে এই অগ্রগতির হার ৫৫.৭১ শতাংশ। আলোচ্য সময়ে রাজ্যে প্রায় ১ হাজার ৪০০ কিলোমিটার দীর্ঘ জাতীয় মহাসড়ক নির্মাণের কাজ শেষ হয়েছে। এমনকি, সিআরআইএস কর্মসূচির আওতায় এখনও পর্যন্ত রাজ্যকে ২ হাজার ৪৩৬ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে। এর মধ্যে ১ হাজার ৪৮৩ কোটি টাকা ইতিমধ্যেই দেওয়া হয়েছে।

মন্ত্রী আরও জানান, ২০১৪-১৫ থেকে রাজ্যে ৪ হাজার ৭৯৩ কোটি টাকার বিনিময়ে ৮৪১ কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মাণের কাজ শেষ হয়েছে। এছাড়াও, ১৩ হাজার ১২ কোটি টাকার বিনিময়ে আরও ৮০৯ কিলোমিটার সড়ক প্রকল্প রূপায়ণের কাজ চলছে। তিনি আরও জানান, চলতি অর্থবর্ষে রাজ্যের জন্য ৮ হাজার ৯৫৭ কোটি টাকার বিনিময়ে ৩২৮ কিলোমিটার দীর্ঘ ১৩টি গুরুত্বপূর্ণ কাজে অনুমতি দেওয়া হয়েছে। এছাড়াও, ২৭ হাজার ১১৬ কোটি টাকার বিনিময়ে ১ হাজার ৪২২ কিলোমিটার দীর্ঘ ২১টি জাতীয় মহাসড়ক প্রকল্প রূপায়ণের জন্য বিস্তারিত প্রকল্প প্রতিবেদন চূড়ান্ত করার কাজ চলছে। সড়ক নির্মাণের কাজ ২০২৪-২৫ অর্থবর্ষ নাগাদ শেষ হবে বলে মনে করা হচ্ছে।

শ্রী গড়করি বলেন, এক নতুন ভারত গঠনের লক্ষ্যে প্রধানমন্ত্রীর দূরদৃষ্টির সঙ্গে সঙ্গতি রেখে বিশ্বমানের পরিবহণ পরিকাঠামো উন্নয়নে অগ্রাধিকার দেওয়া হয়েছে। এই লক্ষ্যে ভারতের বৃহত্তম পরিকাঠামো উন্নয়ন কর্মসূচি ভারতমালা পরিযোজনার কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। এই কর্মসূচির আওতায় তেলেঙ্গানায় ১ হাজার ৭৩০ কিলোমিটার দীর্ঘ জাতীয় মহাসড়কের মানোন্নয়নের জন্য চিহ্নিত করা হয়েছে। এমনকি, ১৪টি প্রকল্পের মধ্যে ৪২৩ কিলোমিটার দীর্ঘ ৯টি প্রকল্পের কাজ শেষ করতে ৭ হাজার ৪০০ কোটি টাকা দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী শ্রী জি কিষাণ রেড্ডি, প্রাক্তন সেনাপ্রধান ডঃ ভি কে সিং, তেলেঙ্গানার একাধিক মন্ত্রী সহ কেন্দ্র ও রাজ্যের উচ্চ পদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন।

News Desk

News Desk

প্রাসঙ্গিক বিষয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *