চোখের আলোর সূচনা করলেন মুখ্যমন্ত্রী

চোখের আলোর সূচনা করলেন মুখ্যমন্ত্রী

রাজ্য সরকার চোখের যে কোন সমস্য সমাধানে একটি নতুন প্রকল্প চালু করেছে।মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আজ নবান্ন সভাঘর থেকে চোখের আলো নামের এই প্রকল্পটির সূচনা করেন। আগামীকাল থেকে রাজ্যজুড়ে এটি চালু করা হবে। প্রথম পর্যায়ে এক হাজার ২০০ টি গ্রাম পঞ্চায়েত এবং শহরের ১২০টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এই প্রকল্প চালু হবে বলে জানা গিয়েছে। প্রকল্পটিতে প্রবীন মানুষদের বিনামূল্যে ছানি অপারেশন ও চশমা প্রদান করা সহ সরকারি বিদ্যালয়ে পড়ুয়া ছাত্র-ছাত্রীদেরও চোখ পরীক্ষা করা হবে। এছাড়া চোখের রোগের সাম্প্রতিক তথ্যের জন্যে একটি ডিজিটাল তথ্যভান্ডার তৈরি করা হবে।

মুখ্যমন্ত্রী এদিন জানিয়েছেন, এই প্রকল্পের আওতায় ৫ বছর রাজ্য জুড়ে সম্পূর্ণ বিনামূল্যে ২০ লক্ষ মানুষের ছানি অপারেশন করা হবে। এবং বিনামূল্যে দেওয়া হবে ৮ লক্ষ ২৫ হাজার চশমা। পাশাপাশি সমস্ত সরকারি স্কুলের ছাত্রছাত্রীদেরও বিনামূল্যে চক্ষু পরীক্ষা করা হবে। আর ৪ লক্ষ ছাত্রছাত্রীকে বিনামূল্যে চশমা দেওয়া হবে। এমনকী যে সব শিশুরা অঙ্গনওয়াড়ি কেন্দ্রে যায় তাদের সকলের চোখ পরীক্ষা করা হবে এই প্রকল্পে। তাতে ওই শিশুদের চোখে কোনও সমস্যা আছে কিনা তা আগেভাগেই জানা যাবে। ৩০০–র বেশি চোখের সার্জেন ও প্রায় ৪০০ জন অপটোমেট্রিস্ট এই কাজে যুক্ত থাকবেন।

প্রথম পর্যায়ে, কাল, মঙ্গলবার থেকে ১২০০টি গ্রাম পঞ্চায়েত ও শহরের ১২০টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এই প্রকল্পটি চালু হবে। পরে সমস্ত গ্রাম পঞ্চায়েত ও শহরকে এই প্রকল্পের আওতায় আনা হবে। মুখ্যমন্ত্রী জানান, ‘‌আমাদের লক্ষ্য, ‌২০২৫–এর মধ্যে সকলের চোখের স্বাস্থ্যের যত্ন নেওয়া।’‌ এই প্রকল্পের নামকরণ করেছেন খোদ মুখ্যমন্ত্রী।

News Desk

News Desk

প্রাসঙ্গিক বিষয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *