প্রধানমন্ত্রী ৫ই জানুয়ারী কোচি – ম্যাঙ্গালুরু প্রাকৃতিক গ্যাস পাইপ লাইন জাতির উদ্দেশে উৎসর্গ করবেন

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ৫ই জানুয়ারী বেলা ১১টার সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে কোচি – ম্যাঙ্গালুরু প্রাকৃতিক গ্যাস পাইপ লাইন জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। “এক দেশ, এক গ্যাস গ্রিড” গড়ার লক্ষ্যে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। কর্ণাটক ও কেরালার রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীরা ছাড়াও পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

পাইপ লাইন সম্পর্কেঃ-

গেইল (ইন্ডিয়া) লিমিটেড, ৪৫০ কিলোমিটার দীর্ঘ এই পাইপ লাইন বসানোর কাজ করেছে। এর মাধ্যমে দৈনিক ১ কোটি ২০ লক্ষ মেট্রিক স্ট্যান্ডার্ড ঘন মিটার গ্যাস পরিবহণ হবে। কেরালার কোচিতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের থেকে গ্যাস উৎপাদন করে সেই প্রাকৃতিক গ্যাস কর্ণাটকের দক্ষিণ কান্নাডা জেলার ম্যাঙ্গালুরুতে পাঠানো হবে। এই পাইপলাইন এর্নাকুলাম, ত্রিশুর, পালাক্কাড়, মালাপ্পুরম, কোঝিকোড়, কান্নুর ও কাসারগড় জেলার মধ্য দিয়ে গেছে। পুরো প্রকল্পের জন্য ব্যয় হয়েছে ৩০০০ কোটি টাকা। ১২ লক্ষ কর্মদিবসে এর কাজ শেষ হয়েছে। ১০০টির বেশি জায়গায় জলাশয়ে থাকায় এই পাইপ লাইন বসানোর সময়ে প্রযুক্তিগত চ্যালেঞ্জের মোকাবিলা করা হয়েছে। হরাইজেন্টাল ডিরেকশনাল ড্রিলিং পদ্ধতিতে পুরো কাজটি করা হয়েছে।

এই পাইপ লাইনের মাধ্যমে পরিবহণ ক্ষেত্রে কমপ্রেস্ড ন্যাচারাল গ্যাস এবং বাড়ি বাড়ি পাইপ লাইনের মাধ্যমে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা হবে, যা পরিবেশ বান্ধব ও ব্যয় সাশ্রয়ী । এর মাধ্যমে জেলাজুড়ে প্রাকৃতিক গ্যাস বাণিজ্যিক ও ব্যক্তিগত কাজে ব্যবহারের জন্য সরবরাহ করা যাবে। পরিবেশ বান্ধব জ্বালানী ব্যবহারের ফলে বায়ুদূষণ কমবে এবং বাতাসের গুণমান বৃদ্ধি পাবে।

News Desk

News Desk

প্রাসঙ্গিক বিষয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *