ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড ৬ই জানুয়ারি ৭৪তম প্রতিষ্ঠা দিবস উদযাপন করেছে

    ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড-এর ৭৪তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ক্রেতা বিষয়ক, খাদ্য ও গণবন্টন, বাণিজ্য ও শিল্প এবং রেলমন্ত্রী শ্রী পীযূষ গোয়েল। এই উপলক্ষ্যে তিনি খেলনা পরীক্ষার সুবিধা ব্যবস্থাপনার উদ্বোধন করেন। ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড (বিআইএস) তিনটি পরীক্ষাগার তৈরি করেছে। গুণমান নিয়ন্ত্রণের পাশাপাশি ধাতব সামগ্রীর পরীক্ষা এবং হল মার্কিং-এর ওপর শংসাপত্র বিষয়ক পাঠক্রম চালু করার কথা ঘোষণাও করেন তিনি। 

    বিআইএস-এ অত্যাধুনিক সুযোগ-সুবিধার জন্য উচ্ছ্বসিত প্রশংসা জানিয়ে শ্রী গোয়েল বলেন, সরকার সম্প্রতি খেলনা সামগ্রীকে বাধ্যতামূলকভাবে বিআইএস শংসাপত্রের আওতায় নিয়ে এসেছে।  তার জন্যই এই সুবিধা ব্যবস্থাপনা তৈরি করা হয়েছে বলে তিনি জানান । এই পরীক্ষা ব্যবস্থাপনা অতিক্ষুদ্র ও ক্ষুদ্র সংস্থাগুলি সহ প্রায় ৫ হাজার ছোট শিল্প কেন্দ্রগুলিকে বিশেষভাবে সাহায্য করবে। তিনি বলেন, বিদেশী নির্মাতা সংস্থাগুলির সঙ্গে প্রতিযোগিতায় এগিয়ে থাকতে এবং গুণমান সমৃদ্ধ খেলনা প্রস্তুত করে তুলতে ও বিদেশ থেকে নিম্নমানের খেলনা আমদানি প্রতিরোধ করতে এই ব্যবস্থাপনা উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে। এই পদক্ষেপ গ্রহণ করার ফলে খেলনার গুণমান একদিকে যেমন বজায় থাকবে তেমনি শিশুদের স্বাস্থ্যের ওপর সম্ভাব্য ক্ষতিকারক প্রভাব রোধ করাও সম্ভবপর হবে। তিনি বলেন, ভারতীয় খেলনা শিল্পকে চাঙ্গা করে তুলতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। 

    শ্রী গোয়েল মানব জীবনের সুরক্ষা এবং সংরক্ষণের সঙ্গে সরাসরি জড়িত এই গুরুত্বপূর্ণ পণ্যগুলির পরীক্ষার সুবিধা ব্যবস্থাপনা  তৈরি করার জন্য বিআইএস-এর ভূয়সী প্রশংসা করেন। অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী বিআইএস-এর ধাতব পদার্থ পরীক্ষা এবং হল মার্কিং ও গুণমান নিয়ন্ত্রণ বিষয়ে শংসাপত্র পাঠক্রমের সূচনার কথাও ঘোষণা করেন। এই উপলক্ষ্যে তিনি পদ্মশ্রী পুরস্কার জয়ী ডঃ লাল সি ভার্মাণের আবক্ষ মূর্তির আবরণ উন্মোচন করেন। ডঃ ভার্মাণ বিআইএস-এর প্রতিষ্ঠাতা অধিকর্তা ছিলেন। অনুষ্ঠানে ক্রেতা সুরক্ষা বিষয়ক দপ্তরের সচিব শ্রীমতি লীনা নন্দন, বিআইএস-এর মহা নির্দেশক শ্রী পি কে তিওয়ারি সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

News Desk

News Desk

প্রাসঙ্গিক বিষয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *