কলকাতা বইমেলা ২০২১

কলকাতা বইমেলা ২০২১

কলকাতা আন্তর্জাতিক বইমেলার ভবিষ্যৎ কিছুটা হলেও করোনার জন্য অনিশ্চিত হয়ে পড়েছে, কিন্তু বইপ্রেমীদের একেবারেই নিরাশ করলেন না পশ্চিমবঙ্গ প্রকাশক সমন্বয় কমিটি।
আগামী ২৮ জানুয়ারি থেকে ৩১ শে জানুয়ারি আমহার্স্ট স্ট্রিট হৃষিকেশ পার্কে দুপুর দুটো থেকে সন্ধ্যা নটা পর্যন্ত কলকাতা বইমেলা ২০২১ এর অনুষ্ঠিত হতে চলেছে ।
আজ এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানান সংস্থার কনভেনার রুপা মজুমদার। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন মন্ত্রী ব্রাত্য বসু ,দীপ প্রকাশন সংস্থার কর্ণধার শংকর মন্ডল, সুচরিতা বসু প্রমুখ।
মন্ত্রী বলেন, করোনা ভাইরাস এর জেরে মেলা জাতীয় বিভিন্ন অনুষ্ঠান কিছুটা হলেও ধাক্কা খেয়েছে। অনুষ্ঠানে বিজেপিকে বিদ্ধ করে তিনি বলেন, রাজ্যে এক পরিযায়ী দল এসেছে। তাদের করোনা মহামারী, চাকরি বাকরি ,শিল্প-সংস্কৃতি বিভিন্ন বিষয়গুলি নিয়ে কোনো আগ্রহ নেই। কিন্তু নির্বাচন নিয়ে তাদের বেশ আগ্রহ রয়েছে। সমাজকে তারা রাজনীতির দিকে ঠেলে দিচ্ছে ।
তিনি যোগ করেন, বর্তমানকালে সংবাদপত্রে বুক রিভিউ উঠে গেছে বললেই চলে। সাহিত্যের বিষয়বস্তু বাদ দিয়ে এখন রাজনীতি নিয়ে সবাই কথা বলছে। বই হল এক বৃহৎ ব্যাপার।জীবনে সবকিছুই চলে যাবে কিন্তু বই বেঁচে থাকবে।
উল্লেখ্য, এই বইমেলায় ছোট-বড় মিলিয়ে ৩০ থেকে ৩৫ টি স্টল থাকবে। এছাড়া যে কোনো মেলাকে কেন্দ্র করে যে খাবারের দোকান এবং আনুষঙ্গিক বিভিন্ন বিষয় জড়িত থাকে তাও মেলায় থাকবে। সাংস্কৃতিক মঞ্চ, লিটল ম্যাগাজিন, সাহিত্য ম্যাগাজিন, আলোচনা সহ প্রভৃতি এই মেলার একটি অঙ্গ হয়ে উঠতে চলেছে। সংস্থার পক্ষ থেকে আরো জানানো হয়, স্থানাভাবে জন্য এবার কিছু সংখ্যক প্রকাশনা সংস্থাকে তারা জায়গা দিতে পেরেছে । আগামী দিনে যদি তারা উৎসাহ পান তাহলে কলকাতা বইমেলাকে আরো বড় করে অনুষ্ঠিত করতে পারবেন।

News Desk

News Desk

প্রাসঙ্গিক বিষয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *