মোদী সরকারের পিএম-আবাস যোজনায় উত্তর প্রদেশের জনসাধারণ উপকৃত

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, বর্তমান সরকার   পি এম আবাস যোজনার প্রকল্প দ্রুত বাস্তবায়িত করছে এবং উত্তরপ্রদেশের দরিদ্রতম ব্যক্তিরা এর ফলে উপকৃত হচ্ছেন। প্রধানমন্ত্রী আবাস যোজনা –গ্রামীনের আওতায় উত্তর প্রদেশের ছয় লক্ষের বেশি সুবিধাভোগীকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আর্থিক  সহায়তা দেবার সময় আজ শ্রী মোদী বক্তব্য রাখছিলেন।

প্রধানমন্ত্রী বলেছেন, দেশের নাগরিকদের আত্মপ্রত্যয়ের সঙ্গে আত্মনির্ভর ভারত সরাসরি যুক্ত। নিজের মালিকানার একটি বাড়ি এই আত্মপ্রত্যয়কে বহুগুণ বাড়িয়ে দেয়। নিজের বাড়ি জীবনের প্রতি আস্থা নিয়ে আসে এবং দারিদ্র থেকে বেড়িয়ে আসার আশা সঞ্চার করে।   

প্রধানমন্ত্রী এই প্রসঙ্গে উল্লেখ করেছেন, আগের সরকারগুলির সময়ে দরিদ্রদের সরকারের প্রতি সেই আস্থা ছিল না যে বাড়ি বানাতে সরকার তাঁদের সাহায্য করবে। আগের যোজনায় যে বাড়ি বানান হত সেগুলির মানও যথাযথ ছিল না।  তিনি বলেছেন, দরিদ্ররা  ভুল নীতির শিকার হতেন। তাঁদের সেই দুর্দশার কথা বিবেচনা করে স্বাধীনতার ৭৫ বছরে দেশের সব দরিদ্র পরিবার যাতে  একটি বাড়ি পান , তার জন্য পিএম আবাস যোজনা শুরু করা হয়েছে। সম্প্রতি বছরগুলিতে দুই কোটি বাড়ি গ্রামাঞ্চলে তৈরি হয়েছে। কেন্দ্র ১লক্ষ ৫০হাজার কোটি টাকা পিএম আবাস যোজনায় ১কোটি ২৫ লক্ষ গৃহ নির্মাণে ব্যয় করেছে।

শ্রী মোদী রাজ্যের পূর্ববর্তী সরকারগুলির অনীহার কথাও উল্লেখ করেছেন। তিনি জানিয়েছেন, উত্তর প্রদেশে ২২ লক্ষ গ্রামীণ আবাস নির্মাণ করা হবে, এর মধ্যে ২১লক্ষ ৫০ হাজার বাড়ি তৈরির অনুমোদন দেওয়া হয়েছে। বর্তমান সরকারের আমলে ১৪লক্ষ ৫০ হাজার পরিবার ইতিমধ্যেই তাঁদের বাড়ি পেয়েছেন।

News Desk

News Desk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *