বাড়ল দুয়ারে সরকারের মেয়াদ

বাড়ল দুয়ারে সরকারের মেয়াদ

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাধারণ মানুষের সুবিধার্থে গত ডিসেম্বর মাস থেকে দুয়ারে সরকার প্রকল্প চালু করেছেন। প্রাথমিকভাবে বলা হয়েছিল দুয়ারে সরকার প্রকল্পটি ডিসেম্বর-জানুয়ারি মিলিয়ে চার দফায় সম্পন্ন হবে। নবান্নে এক সাংবাদিক সম্মেলনে তিনি ঘোষণা করেন, দুয়ারে সরকার প্রকল্পের পঞ্চম দফার কাজ হবে আগামী ২৭ জানুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত।
মুখ্যমন্ত্রী বলেন, ‘দুয়ারে সরকার শিবিরে ২ কোটি মানুষ যোগ দিয়েছেন, নথিভূক্ত হাওয়া সমস্ত কাজের প্রায় ৭৫% সম্পন্ন হয়েছে। বিধবা ভাতা ও বৃদ্ধ ভাতার জন্য জমা পড়া ১৫ লক্ষ আবেদনই গৃহীত হয়েছে। ১০৯ নং ওয়ার্ডে বিনামূল্যে জমির দলিল পাট্টা দেওয়ার কাজ শুরু হয়েছে এবং বাকি জায়গাগুলোতে ধীরে ধীরে সম্পন্ন করা হবে।
মুখ্যমন্ত্রী বলেন, ‘আমাদের সরকারের আমলে ৭০০০ নতুন স্কুল তৈরি হয়েছে, প্রত্যেকটি স্কুলে মিড ডে মিল দেওয়া হচ্ছে। বর্তমানে স্কুলছুট ছাত্র-ছাত্রীদের হার মাধ্যমিক স্তরে ৭.৪৩%, উচ্চ মাধ্যমিক স্তরে ৯%। ৩০ নতুন বিশ্ববিদ্যালয়, ১৪ টি মেডিকেল কলেজসহ ১৭৬ টি পলিটেকনিক কলেজ, ২৭২ আইটিআই তৈরি হয়েছে।
আরো পরিসংখ্যান দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, দুই কোটি ৪০ লাখ ছাত্র ছাত্রী ঐক্যশ্রী পেয়েছে, ৭০ লক্ষ ছাত্রী কন্যাশ্রী পেয়েছে।
উত্তর দিনাজপুর কালিয়াগঞ্জ মহাকুমা হাসপাতালকে উন্নত করা হয়েছে ৬০টি থেকে ২৫০ বেডে। মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে আজ এ কথা জানান মুখ্যমন্ত্রী।

News Desk

News Desk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *