২০২১-এর পদ্ম সম্মান প্রাপকদের নাম

২০২১-এর পদ্ম সম্মান প্রাপকদের নাম

দেশের সর্বোচ্চ অসামরিক পুরস্কার পদ্ম সম্মান – পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী এই তিন বিভাগে দেওয়া হয়ে থাকে। শিল্প, সামাজিক ক্ষেত্রে উল্লেখযোগ্য কাজ, জন-প্রশাসন, বিজ্ঞান ও প্রযুক্তি, ব্যবসা ও বাণিজ্য, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য ও শিক্ষা, ক্রীড়া, সিভিল সার্ভিস ইত্যাদি বিভাগে উল্লেখযোগ্য অবদানের জন্য এই সম্মান দেওয়া হয়। ব্যতিক্রমী ও নজরকাড়া পরিষেবা যাঁরা দিয়ে থাকেন তাঁদের পদ্মবিভূষণে সম্মানিত করা হয়। নজরকাড়া পরিষেবা যাঁদের থেকে পাওয়া যায় তাঁদের পদ্মভূষণ এবং যে কোনও ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য পদ্মশ্রী পুরস্কার দেওয়া হয়। সাধারণতন্ত্র দিবস উপলক্ষে এই পুরস্কার ঘোষণা করা হয়।

প্রতি বছর মার্চ-এপ্রিল মাসে রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি এই সম্মান প্রদান করেন। এবছর ১১৯ জনকে পদ্ম সম্মানে ভূষিত করা হবে। এর মধ্যে দু’জনকে একটি ক্ষেত্রে বাছাই করা হয়েছে। এই তালিকায় সাতজন পদ্মবিভূষণ, ১০ জন পদ্মভূষণ এবং ১০২ জন পদ্মশ্রী সম্মান পাবেন। এঁদের মধ্যে ২৯ জন মহিলা আর ১০ জন বিদেশি অথবা প্রবাসী ভারতীয় কিংবা ভারতীয় বংশোদ্ভূত। এই তালিকায় ১৬ জন মরণোত্তর সম্মান পাবেন। এছাড়াও তৃতীয় লিঙ্গভুক্ত একজনকে এই সম্মান দেওয়া হবে।

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শ্রী শিনজো আবে পদ্মবিভূষণ প্রাপকদের মধ্যে অন্যতম। সাহিত্য ও শিক্ষা বিভাগে শ্রী ধর্ম নারায়ণ বর্মা, শ্রী সুজিত চট্টোপাধ্যায়, শ্রী জগদীশ চন্দ্র হালদার; কলা বিভাগে শ্রী বীরেন কুমার বসাক ও শ্রী নারায়ণ দেবনাথ; ক্রীড়া বিভাগে শ্রীমতী মৌমা দাস; সমাজ সেবার জন্য গুরুমা কমলী সোরেন পশ্চিমবঙ্গ থেকে এই সম্মান পাবেন। বাংলাদেশের কর্নেল কাজি সাজ্জাদ আলি জাহিদ জন-প্রশাসন এবং কলা বিভাগে শ্রীমতী সাঞ্জিদা খাতুনকে এই সম্মানে ভূষিত করা হবে।

News Desk

News Desk

প্রাসঙ্গিক বিষয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *