শহরাঞ্চলের গণপরিবহণে এবারের বাজেটে বিশেষ গুরুত্ব

শহরাঞ্চলের গণপরিবহণে এবারের বাজেটে বিশেষ গুরুত্ব

০১ ফেব্রুয়ারি, ২০২১:

২০২১-২২ অর্থবর্ষে শহরাঞ্চলে গণপরিবহণ ব্যবস্থাকে এবারের বাজেটে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমন জানিয়েছেন, শহরে মেট্রো রেল পরিষেবা এবং বাস পরিষেবার প্রসার ঘটানো হচ্ছে। ১৮ হাজার কোটি টাকা ব্যয়ে গণপরিবহণে বাস পরিষেবাকে উন্নত করতে একটি প্রকল্পের প্রস্তাব করা হয়েছে। সরকারি-বেসরকারি অংশীদারিত্বে ২০ হাজার বাসকে এই প্রকল্পের আওতায় আনা হবে। এর ফলে, আর্থিক প্রবৃদ্ধি হবে। এছাড়াও, কর্মসংস্থান সৃষ্টি হবে এবং শহরাঞ্চলের নাগরিকদের যাতায়াতের সুবিধা হবে।

দেশে মেট্রো পরিষেবা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে ৭০২ কিলোমিটার পথে মেট্রো চলাচল করে। ২৭টি শহরে আরও ১ হাজার ১৬ কিলোমিটার মেট্রো এবং আরআরটিএস পরিষেবার আওতায় নিয়ে আসার কাজ চলছে। অর্থমন্ত্রী জানিয়েছেন, মেট্রো রেল পরিষেবায় মেট্রো লাইট ও মেট্রোনিও প্রযুক্তি দুটিকে অন্তর্ভুক্ত করা হবে। প্রথম শ্রেণীর শহরের উপ-নগরী এবং দ্বিতীয় শ্রেণীর শহরে ব্যয় সাশ্রয়ী ও নিরাপদ পরিবহণ ব্যবস্থা সুনিশ্চিত করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এবারের বাজেটে কোচি মেট্রো রেল প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে ১১.৫ কিলোমিটার রেলপথের জন্য ১ হাজার ৯৫৭ কোটি ৫ লক্ষ টাকা, চেন্নাই মেট্রো রেল প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে ১১৮.৯ কিলোমিটার রেলপথের জন্য ৬৩ হাজার ২৪৬ কোটি টাকা, বেঙ্গালুরু মেট্রো রেল প্রকল্পের ২এ এবং ২বি প্রকল্পের ৫৮.১৯ কিলোমিটারের জন্য ১৪ হাজার ৭৮৮ কোটি টাকা এবং নাগপুর মেট্রো রেল প্রকল্পের দ্বিতীয় পর্যায় ও নাসিক মেট্রো রেল প্রকল্পের জন্য যথাক্রমে ৫ হাজার ৯৭৬ কোটি টাকা এবং ২ হাজার ৯২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

News Desk

News Desk

প্রাসঙ্গিক বিষয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *