পশ্চিমবঙ্গে ২৫ হাজার কোটি টাকা মূল্যের ৬৭৫ কিলোমিটার দীর্ঘ মহাসড়ক নির্মাণের কাজ করা হবে

পশ্চিমবঙ্গে ২৫ হাজার কোটি টাকা মূল্যের ৬৭৫ কিলোমিটার দীর্ঘ মহাসড়ক নির্মাণের কাজ করা হবে

কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী নির্মলা সীতারমন আজ সংসদে ২০২১-২২ অর্থবর্ষের সাধারণ বাজেট পেশ করার সময় সড়ক পরিকাঠামো ক্ষেত্রে বেশকিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণের কথা ঘোষণা করেন।
তিনি জানান, ‘সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রকের জন্য ব্যয় বৃদ্ধি করে ১,১৮,১০১ কোটি টাকা করা হয়েছে, যারমধ্যে মূলধন হিসেবে দেওয়া হয়েছে ১,০৮,২৩০ কোটি টাকা, যা এখনও পর্যন্ত সর্বোচ্চ।
তিনি বলেন,’ ইতিমধ্যেই ১৩ হাজার কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মাণের জন্য ৩.৩ লক্ষ কোটি টাকা প্রদান করা হয়েছে এবং ভারতমালা পরিযোজনার আওতায় ৩ হাজার ৮০০ কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মাণের জন্য ৫.৩৫ লক্ষ কোটি টাকা খরচ করা হয়েছে। ২০২২ সালের মার্চের মধ্যে আরও ৮ হাজার ৫০০ কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মাণ করা হবে এবং জাতীয় মহাসড়ক করিডরের আওতায় ১১ হাজার কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মাণের কাজ সম্পূর্ণ করা হবে’।

  অর্থমন্ত্রী জানান, কলকাতা-শিলিগুড়ি সড়কের মানোন্নয়ন সহ পশ্চিমবঙ্গে ২৫ হাজার কোটি টাকা মূল্যের ৬৭৫ কিলোমিটার দীর্ঘ মহাসড়ক নির্মাণের কাজ করা হবে।

  সড়ক ও মহাসড়ক নির্মাণ ক্ষেত্রে জনকল্যাণমুখী প্রকল্পের আওতায় ২০২০-২১ অর্থবর্ষে দিল্লী-মুম্বাই এক্সপ্রেসওয়ে, দিল্লী-দেরাদুন অর্থনৈতিক করিডর, কানপুর-লক্ষ্মৌ এক্সপ্রেসওয়ে, চেন্নাই-সালেম করিডর, রায়পুর-বিশাখাপত্তনম, অমৃতসর-জামনগর, দিল্লী-কাটরা সড়ক নির্মাণ অথবা বাকি থাকা কাজ সম্পূর্ণ করা হবে।
News Desk

News Desk

প্রাসঙ্গিক বিষয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *