ভারতীয় রেলের জন্য সর্বোচ্চ ১,১০,০৫৫ কোটি টাকা ব্যয় করা হবে

ভারতীয় রেলের জন্য সর্বোচ্চ ১,১০,০৫৫ কোটি টাকা ব্যয় করা হবে

ভারতীয় রেলের জন্য সর্বোচ্চ ১,১০,০৫৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, যার মধ্যে মূলধনী ব্যয় ১,০৭,১০০ কোটি টাকা। কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী শ্রীমতি নির্মলা সীতারমন সংসদে ২০২১-২২ অর্থবর্ষের সাধারণ বাজেট পেশ করার সময় একথা ঘোষণা করেছেন। তিনি জানান, ভারতীয় রেল ২০৩০ সালের মধ্যে একটি জাতীয় রেল পরিকল্পনা তৈরি করবে। মূলত ২০৩০ সালের মধ্যে রেল ব্যবস্থাপনাকে ‘ভবিষ্যতের জন্য প্রস্তুত’ করে তুলতে এই পরিকল্পনা করা হয়েছে।

   শ্রীমতি সীতারমন জানান, ‘মেক ইন ইন্ডিয়া’ র কর্মসূচির মূল বিষয়কে তুলে ধরতে দেশের শিল্প সংস্থাগুলির পণ্য পরিবহণ খরচ কমানোর উদ্যোগ নেওয়া  হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী ঘোষণা করেন যে ২০২২ সালের জুনের মধ্যে ওয়েস্টার্ন ডেডিকেটেড ফ্রেইড করিডর (ডিএফসি) এবং ইস্টার্ন ডেডিকেটেড ফ্রেইড করিডর চালু করা হবে বলে আশা করা হচ্ছে।
   এর পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রী বেশ কয়েকটি উদ্যোগের বিষয়ে প্রস্তাব পেশ করেন-

   ১) ২০২১-২২ অর্থবর্ষের মধ্যে সরকারি বেসরকারী অংশীদারিত্বের মাধ্যমে ইস্টার্ন ডেডিকেটেড ফ্রেইড করিডরে ২৬৩.৭ কিলোমিটার দীর্ঘ শোননগর-গোমোহ শাখার রেলপথ নির্মাণের উদ্যোগ নেওয়া  হয়েছে।

   ২) ভবিষ্যতে ডেডিকেটেড ফ্রেইড করিডর প্রকল্পগুলির মধ্যে যেমন পূর্ব উপকূল করিডরের খড়গপুর থেকে বিজয়ওয়ারা, পূর্ব-পশ্চিম করিডরের ভুবনেশ্বর থেকে খড়গপুর হয়ে ডানকুনি এবং উত্তর-দক্ষিণ করিডরে ইতারসি থেকে বিজয়ওয়ারা পর্যন্ত ফ্রেইড করিডর গড়ে তোলার উদ্যোগ নেওয়া  হয়েছে। এই ফ্রেইড করিডরগুলি প্রথম পর্যায়ে প্রকল্প প্রতিবেদন জমা পরেছে।

   ৩) ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে ব্রডগেজ রুটে ১০০ শতাংশ বৈদ্যুতিকরণের কাজ শেষ করা হবে।

    কেন্দ্রীয় অর্থমন্ত্রী শ্রীমতি নির্মলা সীতারমন যাত্রী সুবিধার্থে এবং সুরক্ষার জন্য বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণের প্রস্তাব দিয়েছেন-

· যাত্রীদের আরও উন্নত ভ্রমণ অভিজ্ঞতা প্রদানের জন্য পর্যটন রুটে নান্দনিকভাবে ডিজাইন করা ভিস্তা ডোম এলএইচবি কোচের কথা তুলে ধরেন।

· দেশীয় উন্নত প্রযুক্তির ট্রেন সুরক্ষা ব্যবস্থাপনার মাধ্যমে ভারতীয় রেলে মানব ভুলের কারণে ট্রেন সংঘর্ষ বা দুর্ঘটনা এড়াতে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

News Desk

News Desk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *