২০২৩ সালের মধ্যে রেলের ১০০% বৈদ্যুতিকরণ হয়ে যাবে : গোয়েল

২০২৩ সালের মধ্যে রেলের ১০০% বৈদ্যুতিকরণ হয়ে যাবে : গোয়েল

কেন্দ্রীয় রেল, শিল্প ও বাণিজ্য, উপভোক্তা বিষয়ক এবং খাদ্য ও গণবণ্টন দপ্তরের মন্ত্রী পীযূষ গোয়েল ভার্চুয়াল মাধ্যমে ভাষণ দিয়ে বাজেট প্রসঙ্গে বলেন , ‘২০২১ সালের এই বাজেট ভারতীয় রেলের ক্ষেত্রে ঐতিহাসিক। এই বাজেটে ভারতের রেলের পরিকাঠামোগত উন্নয়নের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। আত্মনির্ভর ভারত গঠনের লক্ষ্যে ভারতীয় রেল অগ্রনী ভুমিকা নিয়েছে। ২০২৩ সালের মধ্যে ভারতীয় রেলের একশ শতাংশ বৈদ্যুতি করণ হয়ে যাবে।
তিনি আরও জানান , কার্বন দূষণ ২০২৩ সালের মধ্যে শূন্যে নামিয়ে আনা হবে। রেল আধুনিকীকরণের ক্ষেত্রে টিকিট বুকিং ব্যবস্হা, পণ্য পরিবহন পরিষেবার উপর গুরুত্ব দেওয়া হয়েছে।

বর্তমানে রেলের ৫১৩ টি প্রকল্প বাস্তবায়নে কাজ চলছে। আগামী চার বছরের জন্য তহবিল মঞ্জুর করা হয়েছে। এ বছরে ভারতীয় রেল ২,১৫,০৫৮ কোটি টাকার বিভিন্ন প্রকল্প রূপায়নের কাজ চলছে বলে জানান তিনি।
বাজেটে মোট বরাদ্দকৃত অর্থের পরিমাণ ৩৭,০৫০ কোটি টাকা। যা ২০২০-২১ আর্থিক বছরের চেয়ে ৫৩ শতাংশ বেশি। ভারতীয় রেল তাদের পরিকাঠামোগত উন্নয়নের ওপর গুরুত্ব দিয়ে রেলের সিগনালিং ব্যবস্থা, যাত্রীদের জন্য পরিষেবা, নিরাপত্তা এবং ট্রেনের গতি বাড়ানোর সহ বিভিন্ন বিষয়ে নজর দিয়েছে।

News Desk

News Desk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *