রাস্তা তৈরিতে জোর মুখ্যমন্ত্রীর

বিধানসভা নির্বাচনের আগে রাস্তা-ঘাট তৈরিতে বিশেষ জোর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ অন্তবর্তীকালীন বাজেটে ঘোষণা করলেন, গ্রামে গ্রামে ৪৬ হাজার কিলোমিটার নতুন রাস্তা তৈরি করা হবে। ১০ হাজার কিলোমিটার রাস্তা সংস্কার করা হবে। যাত্রী পরিবহণে সব যানবাহনের একবছরের রোড ট্যাক্স সম্পূর্ণ মকুবের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।
এদিন বাজেট বক্তৃতায় মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন, রুবি থেকে কালিকাপুর, গড়িয়া থেকে যাদবপুর, উল্টোডাঙা থেকে পোস্তা বাজার, চিংড়িঘাটা থেকে নিউটাউন, পাইকপাড়া থেকে শিয়ালদহ পর্যন্ত উড়ালপথ নির্মান করা হবে৷ উড়ালপুল নির্মাণের জন্য ২,৫৭৫ কোটি টাকা বরাদ্দ করেছেন তিনি৷ এছাড়া৷ কলকাতা থেকে বাসন্তী ৪ লেনের রাস্তা তৈরি করা হবে বলেও জানিয়েছেন তিনি৷ পার্কসার্কাসে পথচারীদের জন্য স্কাইওয়াক তৈরি করার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী৷ ওয়েস্ট বেঙ্গল হাইওয়ে কমিশনকে ওয়েস্ট বেঙ্গল হাইওয়ে অ্যান্ড ব্রিজ কমিশন গঠনের প্রস্তাব রাখা হয়েছে। দ্বিতীয় তৃণমূল সরকারেরর শেষ বাজেট পেশ করতে গিয়ে দরাজহস্ত হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন বাজেট প্রস্তাবে মোট প্রায় ২ লক্ষ ৯৯ হাজার ৬৮৮ কোটি টাকার বরাদ্দের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। একাধিক নতুন প্রকল্পের কথাও ঘোষণা করেছেন তিনি। রাজ্যের কোষাগারের অবস্থা যে ভালো নয়, সেটা এদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতিটা কথায় প্রতিধ্বনিত হয়েছে। তিনি বলেন, ‘‌নেতাজি বলেছিলেন, তোমরা আমাকে রক্ত দাও আমি তোমাদের স্বাধীনতা দেব। সেই কথার অনুকরণে বলি আপনারা আমাকে বিশ্বাস দিন আমি আপনাদের সেবা দেব।’‌
এদিন মুখ্যমন্ত্রী জানান, অশোকনগরে গ্যাস উন্নয়ন প্রকল্প এবং অশোকনগর শিল্পনগরীতে পরিণত করা হবে। পূর্ব মেদিনীপুরে গভীর সমুদ্র বন্দর গড়ে তোলা হবে। রঘুনাথপুরে শিল্পনগরী তৈরি হবে। ২৪৮৩ একর জমির ওপর শিল্পনগরী। ১০০ কোটি বরাদ্দ হয়েছে শিল্পনগরীতে।
উল্লেখ্য, পরিকাঠামো খাতে পশ্চিমবঙ্গের জন্য বড় ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি জানিয়েছেন, ৬৭৫ কিলোমিটার রাস্তা পশ্চিমবঙ্গে তৈরি হবে৷ কেন্দ্রীয় বাজেটে বলা হয়েছিল বাংলার রাস্তা তৈরিতে ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। যার প্রেক্ষিতে মুখ্যমন্ত্রীর প্রতিক্রিয়া ছিল, ওই টাকা কৃষকদের দিয়ে দেওয়া হোক। রাস্তা আমরা তৈরি করে নেব। রাজ্য বাজেটে তারই প্রতিফলন দেখছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

News Desk

News Desk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *