আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম

        আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম প্রতিদিন ওঠানামা করে। ভারতে অপরিশোধিত তেলের দাম এবং যে পরিমাণ অপরিশোধিত তেল কেনা হয় তার গত ৫ বছরের হিসেব হল :  

        ব্যারেল প্রতি, ২০১৫-১৬ সালে ৪৬.১৭ ডলার , ২০১৬-১৭ সালে ৪৭.৫৬ ডলার , ২০১৭-১৮ সালে ৫৬.৪৩ ডলার  হিসেবে অপরিশোধিত তেল ভারত কিনেছে। ২০১৮ এবং ২০১৯-২০র হিসেবে এর পরিমাণ যথাক্রমে ব্যারেল প্রতি  ৬৯.৮৮ ডলার এবং ৬০.৪৭ ডলার। ২০১৫-১৬ সালে ২,০২৮৫০ মেট্রিক টন অপরিশোধিত তেল আমদানি করা হয়েছে। ২০১৬-১৭, ২০১৭-১৮, ২০১৮-১৯ এবং ২০১৯-২০ অর্থবর্ষে অপরিশোধিত তেল আমদানির পরিমাণ যথাক্রমে ২,১৩,৯৩২ মেট্রিক টন, ২,২০৪৩ মেট্রিক টন, ২,২৬,৪৯৮ মেট্রিক টন এবং ২,২৬,৯৫৫ মেট্রিক টন। ভারতে যে অপরিশোধিত তেল আনা হয় তা মূলত দুই প্রকারের। ওমান এবং দুবাই থেকে সাওয়ার গ্রেড ছাড়াও  সুইট গ্রেড অপরিশোধিত তেল  আমদানি করে তা ভারতীয় তৈল শোধনাগারে পরিশোধন করা হয়।

        পেট্রোল এবং ডিজেলের দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে সাযুজ্য রেখে নির্ধারিত হয়। ২০১০ সালের ২৬শে জুন পেট্রোলের এবং ২০১৪ সালের ১৯এ অক্টোবর ডিজেলের দাম বাজারের দামের সঙ্গে  নির্ধারণ করা শুরু হয়েছে। এই সময়ের পর থেকে রাষ্ট্রায়ত্ত্ব তেল সংস্থাগুলি আন্তর্জাতিক বাজারের সঙ্গে সাযুজ্য রেখে পেট্রোল ও ডিজেলের দাম নির্ধারণ করে। এই সংস্থাগুলি আন্তর্জাতিক বাজার এবং রুপি ও ডলারের মূল্য অনুসারে পেট্রোল ও ডিজেলের দাম কখনও বাড়ায়, কখনও কমায়।  

        রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাগুলি প্রতিদিন খুচরো তেলের দাম (পেট্রোল ও ডিজেল) নির্ধারণ করে। ২০১৭ সালের ১৬ই জুন থেকে এই দাম নির্ধারণ হচ্ছে। উপভোক্তাদের সুবিধার জন্য স্বচ্ছভাবে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করা হয়।

News Desk

News Desk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *