খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প খাতে ৩৬৩.৪ কোটি টাকা অনুমোদন

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প খাতে ৩৬৩.৪ কোটি টাকা অনুমোদন

কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রী নরেন্দ্র সিং তোমর আন্ত মন্ত্রক অনুমোদন কমিটি (আইএমএসি)-র দুটি বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পৌরোহিত্য করেছেন। গতকাল আয়োজিত এই বৈঠকের একটি হচ্ছে বিভিন্ন পরিকল্পনার মাধ্যমে কৃষি প্রক্রিয়াজাতকরণ ক্লাস্টারের জন্য পরিকাঠামোগত উন্নয়ন। অন্যটি হচ্ছে, প্রধানমন্ত্রী কিষান সম্পদ যোজনার অন্তর্গত খাদ্য প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ কেন্দ্র স্থাপন ও প্রসার সংক্রান্ত আলোচনা। বৈঠকে সংশ্লিষ্ট দপ্তরের রাষ্ট্রমন্ত্রী শ্রী রামেশ্বর তেলিও উপস্থিত ছিলেন।
আন্ত মন্ত্রক অনুমোদন কমিটির বৈঠকে বিভিন্ন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। যার মধ্যে কৃষি ও উদ্যান পালন এই দুটি ক্ষেত্রই রয়েছে। যার মাধ্যমে কৃষকদের আয় বাড়ার পাশাপাশি কর্মসংস্থানেরও সুযোগ রয়েছে।
খাদ্য প্রক্রিয়াকরণ এবং সংরক্ষণের সক্ষমতা সংক্রান্ত যেসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে-

  • মোট ১১৩.০৮ কোটি টাকার ১১ টি প্রস্তাব, যার মধ্যে ৩৬.৩০ কোটি টাকা আর্থিক অনুদান হিসাবে বরাদ্দ করা হয়েছে। যে রাজ্যগুলি এর মধ্যে রয়েছে সেগুলি হচ্ছে, হিমাচল প্রদেশ, মনিপুর, অরুণাচল প্রদেশ, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, কর্ণাটক, মিজোরাম এবং গুজরাট।
  • এই প্রকল্প গুলিতে বেসরকারি বিনিয়োগের উদ্দেশ্যে ৭৬.৭৮ কোটি টাকা ধার্য করা হয়েছে। যার ফলে ৩৭০০ জনের কর্মসংস্থান ঘটবে এবং ৬৮০০ কৃষক উপকৃত হবেন বলে আশা করা যায়।

কৃষি প্রক্রিয়াজাতকরণ ক্লাস্টারের জন্য যে সমস্ত প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে-

  • মোট ২৫০.৩২ কোটি টাকার ৯ টি প্রকল্পের অনুমোদন, যার মধ্যে অনুদান হিসেবে ৬৬.৬১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যেসব রাজ্যকে অন্তর্ভুক্ত করা হয়েছে তার মধ্যে রয়েছে, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, মহারাষ্ট্র, অরুণাচল প্রদেশ, আসাম এবং রাজস্থান।
  • এই প্রকল্প গুলিতে বেসরকারি বিনিয়োগের উদ্দেশ্যে ১৮৩.৭১ কোটি টাকা ধার্য করা হয়েছে। এর ফলে ৮২৬০ জনের কর্মসংস্থান যেমন ঘটবে, তেমনি ৩৬০০০ কৃষক উপকৃত হবেন বলে আশা করা যায়।
News Desk

News Desk

প্রাসঙ্গিক বিষয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *