ছাপ্পা রুখতে তৎপর কমিশন

ছাপ্পা রুখতে তৎপর কমিশন

বিগত নির্বাচনে বিরোধীরা বারবার ছাপ্পা ভোট নিয়ে সরব হয়েছিলেন। প্রশ্ন উঠেছিল প্রিসাইডিং অফিসার এবং নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে।
এতদিন পর্যন্ত নির্বাচন কমিশনের আধিকারিকরা বুথের ভিতর রাখা সিসি ক্যামেরা সহ বিভিন্ন প্রযুক্তির মাধ্যমে লাইভ স্ট্রিমিং করে কমিশনের অফিসে বসে সবকিছু সরাসরি দেখতে পারতেন । এবারের নির্বাচনে কমিশনের সিদ্ধান্ত নিয়েছে: বুথের ১০০ মিটারের বাইরে সমস্ত ঘটনার ভিডিওগ্রাফিও করা হবে। নির্বাচন কমিশন আগেই ঘোষণা করেছিল বুথের বাইরে ১০০ মিটার গণ্ডির মধ্যে থাকবে শুধুমাত্র কেন্দ্রীয় বাহিনী। এছাড়া প্রতি বুথে একজন করে লাঠিধারী পুলিশ থাকবে ভোটারদের লাইন ঠিকঠাক করার জন্য। অতএব বুথের বাইরের ১০০ মিটারও এখন কমিশনের নজরে আসতে চলেছে।
কমিশন সূত্রে এটাও জানা গেছে, বুথের ভেতরের যদি কোনো অপ্রীতিকর ঘটনা ঘটে প্রিসাইডিং অফিসারকে তৎক্ষণাৎ কমিশনে সেই ঘটনার বিবরণ জানাতে হবে। যদি প্রিসাইডিং অফিসার সেই ঘটনার বিবরণ কমিশনের না জানাতে পারেন তাহলে তাকে সরাসরি সাসপেন্ড করবে কমিশন।
কমিশনের এই দাওয়াই এর ফলে বুথের ভেতরের এবং বাইরের ১০০ মিটার অঞ্চল কমিশনের নজরে আসতে চলেছে। বুথের বাইরের ১০০ মিটারের যে ভিডিওগ্রাফি হবে তা ভোটের ফল ঘোষণার পর থেকে ৪৫ দিন পর্যন্ত কমিশনে সংরক্ষিত থাকবে। রাজ্যে নির্বাচনের জন্য আসা পর্যবেক্ষকরা আগেই বলেছিলেন যে এই বছরের নির্বাচন তাদের জন্য একটি চ্যালেঞ্জ। তবে নির্বাচনের কমিশনের এই ধরনের পদক্ষেপের ফলে নির্বাচন কতটা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে তা বলবে সময়।

News Desk

News Desk

প্রাসঙ্গিক বিষয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *