সপ্তম দফাতেও রয়েছে অতি উত্তেজনা প্রবন বুথ

সপ্তম দফাতেও রয়েছে অতি উত্তেজনা প্রবন বুথ

সপ্তম দফার নির্বাচনে আগামীকাল। যে কোন রকম অপ্রীতিকর ঘটনা বা অশান্তি রোধ করতে নির্বাচন কমিশন বদ্ধপরিকর। নির্বাচন কমিশন সূত্রে খবর এই দফা তেও পাঁচ জেলায় রয়েছে বেশকিছু উত্তেজনা প্রবন বুথ।
কমিশন সূত্রে খবর,
দক্ষিণ দিনাজপুরের মোট বুথের সংখ্যা ১৭৫৫, তার মধ্যে অতি উত্তেজনা প্রবন বুথ ৪২০।
মালদায় মোট ২১৫৭ টি বুথের মধ্যে ১১২০ টি বুথ অতি উত্তেজনা প্রবন।
মুর্শিদাবাদের ১৬৮০ টি বুথ অতি সংবেদনশীল, সেখানে মোট বুথের সংখ্যা ৩১৪৬।
দক্ষিণ কলকাতাতেও ৩৮০ টি বুথ অতি উত্তেজনা প্রবন, মোট বুথের সংখ্যা ১২৫৪।
পশ্চিম বর্ধমানের আসানসোলে ১৪২৮ টি বুথ অতি উত্তেজনা প্রবন বুথ, পূর্ব বর্ধমানের মোট বুথ ৩০৬৪।
নির্বাচন কমিশন সূত্রে খবর সপ্তম দফার নির্বাচনেও অতি উত্তেজনা প্রবণ বুথে থাকছে ওয়েব কাস্টিং এর ব্যবস্থা। তার সঙ্গে থাকছে ভিডিওগ্রাফিও।
নির্বাচন কমিশন সূত্রে খবর সপ্তম দফায় শুধুমাত্র বুথে ভোটের জন্য ব্যবহৃত হবে ৬৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

কমিশন সূত্রে জানা গেছে আসানসোল-দুর্গাপুর ১৫৪ কোম্পানি, দক্ষিণ দিনাজপুরে ১০৮ কোম্পানি, জঙ্গিপুর পুলিশ ডিস্ট্রিক ১০২ কোম্পানি, কলকাতায় ৬৩ কম্পানি, মালদায় ১২২ কোম্পানি, মুর্শিদাবাদে ১০২ কোম্পানি, এবং রায়গঞ্জ পুলিস ডিস্ট্রিকের ২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে।
উল্লেখ্য মোট ৭৯৬ কোম্পানি বাহিনী সম্পূর্ণ ভোটের জন্য থাকছে, তার মধ্যে ৬৫৩ কোম্পানিকে বুথ পাহারার জন্য রাখতে চলেছে নির্বাচন কমিশন, বাকি বাহিনী নির্বাচনের অন্যান্য কাজের জন্য থাকবে।
কমিশন সূত্রে আরও জানা গেছে কোন রকম ভাবেই অপ্রীতিকর ঘটনা বা কোনো অশান্তি এবারে সহ্য করবে না নির্বাচন। যদি কোন রকম ভাবে অশান্তি ছড়ায় তাহলে কঠোরভাবে ব্যবস্থা গ্রহণ করবে কমিশন। কোভিড প্রটোকল কে যাতে ঠিকভাবে মানা হয় তার জন্য নির্বাচন কমিশন দফায় দফায় বিভিন্ন জেলার আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। নির্বাচন কমিশন সূত্রে খবর।

সপ্তম দফায় ভোট হবে ৩৪ টি বিধানসভা আসনে। যদিও জঙ্গিপুর এবং সামশেরগঞ্জ এই দুটি বিধানসভা কেন্দ্রের ভোটগ্রহণ সপ্তম দফায় হবার কথা থাকলেও, প্রতিদ্বন্দ্বিতা করা রাজনৈতিক দলের প্রার্থী মারা যান তাই এই দুটি বিধানসভার ভোটগ্রহণ হবে আগামী ১৬ ই মে। তার গণনা হবে ১৯ মে। বাকি আসনগুলি গণনা হবে নির্দিষ্ট সময়ে অর্থাৎ ২ মে।

News Desk

News Desk

প্রাসঙ্গিক বিষয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *